Wednesday , 16 October 2019
Home » Computer Tips » বাজেটের মধ্যে Core i3 ডেস্কটপ নিজ হাতে তৈরী করুন

বাজেটের মধ্যে Core i3 ডেস্কটপ নিজ হাতে তৈরী করুন

হ্যলো বন্ধুরা,আজকে আমি আপনাদের জন্য নিয়ে এসেছি একদম সুপার ডুপার একটা পোস্ট,পোস্ট টা হচ্ছে বাজেটের মধ্যে Core i3 ডেস্কটপ নিজ হাতে তৈরী করুন ।

হ্যা বন্ধুরা আজকে আমি আপনাদের দেখাব কিভাবে মাত্র ১০ হাজার টাকার ভিতরে একটা Core i 3 pc বিল্ড করতে পারেন।

বাজেটের মধ্যে Core i3 ডেস্কটপ

আজকের পোস্টে আপনাদেরকে সব গুলো পার্সের দাম সহ জানিয়েদেব সাতে পিসি তৈরির পদ্দতিও বলে দেব তাতে চাইলে আপনি আলাদা আলাদা পার্সগুলো একটা পিসি বিলড করে ফেলতে পারবেন।

আর আগেই বলেছি আজকে দেখাব একটা core i 3 পিসি বিল্ড করা,এই পিসিটি অফিস বা বাড়ির কাজগুলো করার জন্য ভালভাবে ব্যবহার করা যাবে চাইলে এই পিসিতে HD মানের ভিডিও ও ইডিট করতে পারবেন।

তাহলে চলুন শুরু করা যাক……

আপনারা উপরের পিকচারে দেখতে পাচ্ছেন একটা h61m মাদারবোর্ড এর বক্স ,Brand Name SPEED এটি একটি চাইনিজ মাদারবোর্ড ।

আমাদের বাজেট Core i 3 পিসি এর জন্য এই মাদারবোর্ড নেওয়ার করণ হল,বর্তমানে ইন্টেল বা গিগাবাইট এর মত ব্র্যান্ডের বোর্ডগুলোর দাম চাইঞ্জিজ বোর্ডগুলার তুলনায় অনেক বেশী। তাছাড়া ব্রান্ডের এই মাদার্বোর্ডগুলো প্রায়ই ইউজড অথবা রিপায়ার্ড পাওয়াযায়,কিন্তু এই মাদার্বোর্ড গুলো একদম নতুন ও একবছরের ওয়ারেন্টি সহ পাওয়া যায়।

উপরে আপনারা দেখতে পাচ্ছেন মাদারবোর্ডটি,এগুলোর দাম নেবে ৩৩০০ টাকার মত, এই মাদারবোর্ডটির সাথে ব্যবহার করা যাবে,ইন্টেল এর সেকেন্ড এবং থার্ড জেনারেশনের Core i3 এবং Core i5 processor ,অথবা সকেট ১১৫৬ সাপোর্টেড পেন্টিয়াম প্রসেসর গুলো,র‍্যাম ব্যবহার করা যাবে DDR3 1600 ও 1333 mh এর সর্বোচ্ছ ১৬ জিবি পর্যন্ত।হার্ড ডিস্ক ব্যবহার করা যাবে ১অথবা ২ টেরাবাইট আপনার প্রয়োজন মত।

ছোট আকারের এই বোর্ডটিতে প্রয়োজনীওয় সকল প্রকার ইনপুট এবং আউটপুট ই দেওয়া হয়েছে।এছাড়া রয়েছে গ্রাফিক্স কার্ড ব্যবহার করার জন্য পিসিয়াই স্লট।

Processor

আগেই বলেছি আপনারা এই বোর্ডে ইন্টেল এর 2nd and 3rd generation এর Core i3,Core i5 অথবা Core i7 processor ব্যবহার করতে পারবেন ,পিকচারে দেখতে পাচ্ছেন ইন্টেল এর একটা সেকেন্ড এবং একটা থার্ড জেনারেশন এর Core i3 প্রসেসর।

একটি 2nd generation এর Core i3 প্রসেসর এর দাম ২০০০ টাকা এবং 3rd generation এর প্রসেসর এর দাম নেবে ২৭০০ টাকা আপনি যেকোনো টা ব্যবহার করতে পারেন।

এই ধরনের প্রসেসর গুলো বাংলাদেশে নতুন পাওয়া যায় না ,এগুলো বক্স বিহীন অবস্থায় বিদেশ থেকে আমদানি করা হয় যে কারনে এগুলোর কোন ওয়ারেন্টি দেওয়া হয় না ,যদিও নস্ট হওার সম্ভবনা খুভি কম।

Ram

এবার আসি র‍্যাম এর ব্যপারে ,আমাদের বোর্ডটিতে ১৬ জিবি র‍্যাম ব্যবহার করা গেলেও,ছোটখাটো কাজ বা গেম এর জন্য ৪ জিবি ই যতেস্ট তাই আমরা একটা ৪ জিবি DDR3 Ram ব্যবহার করব।আপনি ইচ্ছা করলে অন্য একটা স্লটে আরেকটা র‍্যাম লাগিয়ে পরবর্তিতে আপনার র‍্যাম বাড়িয়ে নিতে পারবেন।

উপরের পিকচারে একটি র‍্যাম দেখতে পাচ্ছেন এটি একটি চাইনিজ এর এটির জন্য আপনার দাম পরবে ১১০০ টাকা।

Hard Drive

উপরে আপনারা দেখতে পাচ্ছেন একটা ৫০০ জিবি হার্ড ড্রাইভ,যদিও আমাদের প্রসেসরে ১ অথবা ২ টেরাবাইট হার্ড্ড্রাইভ ব্যবহার করা যাবে কিন্তু বাজেট এর কথা মাথায় রেখে আমরা এই ৫০০ জিবি এ ব্যবহার করব।

তাছারা বর্তমানে ইন্টারনেট এর যোগে কম্পিউটারে বেশী হার্ড ড্রাইবের প্রয়োজন হয় না,কেননা আমরা এখন নাটক বা মুভি আর হার্ড ড্রাইভে ডাওনলোড করে না রেখে সেগুলো অনলাইনেই দেখে নেই, তাই এখন আর এত হার্ড ড্রাইভ লাগে না,আমার ল্যাপটপে ১ টেরাবাইট হার্ডড্রাইব আছে কিন্তু আমার ২০০ জিবিও ওখন ইউজ হয়নি। উপরের হার্ড ড্রাইভটির দাম পরবে ১১০০ টাকার মত।

সো একটা কম্পিউটার তৈরির জন্য এই ছিল ব্যাসিক পার্ট গুলো।

এছাড়া আপনার ক্যাসিং এবং পাওয়ার সাপ্লাই এর দাম পরবে ১৫০০ টাকার মত।

আপনি যদি চান আপনার কম্পিউটারটি আপনি নিজহাতে বিল্ড করবেন তাহলে ইউটিউবে একটা ভিডিও দেখেনিতে পারেন ,কেননা পোস্টে যদি আমি বিশয়গুলো বলতেচাই তাহলে পোস্ট অনেক লম্বা হয়ে যাবে। তবে বিষয় গুলো খুভি সহজ আপনি ভিডিও দেখলে খুভ সহজেই কাজ গুলো করতে পারবেন।

সো এবার আসি আমাদের টোটাল কত খরচ হচ্ছে কম্পিউটারটি তৈরী করতে –

উপরে আপনারা সবগুলো জিনিসের দাম দেখতে পাচ্ছেন,আপনার এলাকাতে এর দাম সামান্য কম বেশি হতে পারে আপনারা বিক্রেতার সাথে কথা বলে ঠিক করে নেবেন।

তাছাড়া অবশ্যই বিশ্বস্ত দোকন থেকে কম্পিউটার কিনবেন এবং ওয়ারেন্টি বুঝে নেবেন।

বাজেটের মধ্যে Core i3 ডেস্কটপ এর পোস্ট এখানেই শেষ করছি ,সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন ।আল্লাহ হাফেজ

ফেইসবুকে আমি ঃ Mir Aminul Haque

About Mir Md Aminul Haque

প্রযোক্তিকে ভালবাসি ,নিত্য জানতে চাই নতুন কিছু,ছড়িয়ে দিতে চাই উজার করে নিজের জ্ঞান সবার মাঝে।

Check Also

SSD vs HDD |জেনেনিন HDD এবং SSD এর মাঝে কী পার্থক্য।

হ্যালো বন্ধুরা ,আমাদের আজকের টফিক হল computer Hard drive, HDD এবং SDD এর পার্থক্য নিয়ে…

6 comments

  1. Like!! I blog frequently and I really thank you for your content. The article has truly peaked my interest.

  2. I have been absent for some time, but now I remember why I used to love this website. Thanks , I will try and check back more often. How frequently you update your web site?

  3. As soon as I discovered this web site I went on reddit to share some of the love with them.

  4. I really appreciate this post. I have been looking everywhere for this! Thank goodness I found it on Bing. You have made my day! Thanks again

Leave a Reply

Your email address will not be published.