Wednesday , 16 October 2019
Home » Blogger » এডসেন্স আবেদন করার পূর্বে যে বিষয়গুলো স্মরণ রাখতে হবে।

এডসেন্স আবেদন করার পূর্বে যে বিষয়গুলো স্মরণ রাখতে হবে।

হ্যালো বন্ধুরা,আপনারা যারা adsense / এডসেন্স আবেদন করতে চান কিন্তু adsense / এডসেন্স আবেদন করার আগে চিন্তায় পরেযান যে adsense apply করার জন্য আপনাকে কী কী করতে হবে আপনার সাইট টি Adsense উপযোগী কী না,তাদের জন্য আজকের এই পোস্ট।

এই লাইনে যারা নতুন, কেবল তাদের জন্য এই পোস্ট। অভিজ্ঞরা ইগনোর করতে পারেন কিংবা আরও তথ্য দিয়ে নতুনদের সাহায্য করতে পারেন।

এডসেন্স আবেদন

তাহলে চলুন দেখে নেই এডসেন্স আবেদন করার আগে কি কি বিষয় খেয়াল রাখতে হবে-এখানে আমি ১১ টি বিষয় তুলে ধরেছি,এডসেন্স আবেদন এর জন্য এই ১১ টি জিনিশ অবশ্যই খেয়াল রাখতে হবে।


১. কোন প্লাটফর্ম বা সিএমএস নিবেন?

ওয়ার্ডপ্রেস, ব্লগার, দ্রুপাল, জুমলা কিংবা অন্য যেকোন CMS ব্যবহার করেন না কেন; গুগলের তা যায় আসে না। সুতরাং আপনার সুবিধা অনুযায়ী যেকোন একটি সিএমএস বেছে নিন। তবে এডসেন্স পাবলিশারদের কাছে ওয়ার্ডপ্রেস ও ব্লগার সবচেয়ে জনপ্রিয়। আমি দুটোতেই কাজ করেছি।

২. ১০০% ইউনিক আর্টিকেল লিখুনঃ

১০০% ইউনিক আর্টিকেল লিখুন। আর্টিক্যাল কপি হলে এডসেন্স কখনও পাবেন না। আর্টিকেল গুলো ২৫০/৩০০ ওয়ার্ডের উপরে রাখুন। অনেকে বলে সাইটে ২০/২৫টি আর্টিক্যাল রাখতে হবে। এইটা সব ক্ষেত্রে ঠিক নয়। এইটা ডিপেন্ড করে আপনি কি ধরনের সাইট নিয়ে কাজ করছেন তার উপর। আর্টিকেলের কোয়ালিটি ঠিক থাকলে ১০/১৫টিই যথেষ্ট।

৩. সাইটে কপিরাইট মুক্ত ছবি ব্যবহার করুনঃ

সাইটে কপিরাইট মুক্ত ছবি ব্যবহার করুন। যদি গুগল / google থেকে কোন ছবি ব্যবহার করতে চান। তাহলে ব্যবহারের পূর্বে তা সঠিক নিয়মে ইউনিক করে তোলন।

৪. প্রয়োজনীয় পেইজ তৈরী করুনঃ

আপনি যদি এডসেন্স পেতে চান; তাহলে আপনার সাইটে About, Contact, Sitemap ও Privacy নামক পেইজগুলো তৈরী করতেই হবে।

৫. Simple Web Design নির্নয় করুনঃ

এডসেন্সে আবেদন করার পূর্বে আপনার ওয়েব সাইটের Simple Web Design/Theme/Template নির্বাচর্ন করুন। যাতে পেইজ তাড়াতাড়ি লোড হয়। বেশি Gorgous Web Design সাইটকে ভারি করে তোলে। অতিরিক্ত ভারি সাইটে এডসেন্স পাওয়ার সম্ভাবনা কম।

৬. Google-এ Sitemap সাবমিট করুনঃ

Google Search Console (পূর্ব নাম- Google Webmaster Tool)-এ আপনার সাইটের Sitemap সঠিক ভাবে সাবমিট করুন। এডসেন্সের আবেদনের পূর্বে নিশ্চিত করুন যে, আপনার সাইটের Sitemap ঠিক মতো সাবমিট হয়েছে কিনা।

৭. বাংলা নাকি ইংরেজি ভাষাতে এডসেন্স দেয়?

গুগল মোট ৪৫টি (উপ-ভাষাসহ) ভাষাতে এডসেনস দিয়ে থাকে। এই ৪৫টির মধ্যে বাংলাও অন্তর্ভূক্ত। বছর খানেক আগেও বাংলায় এডসেনস পাওয়া যেতো না। সুতরাং আপনি বাংলা ভাষার ব্লগ/সাইট থাকলেও আপনি এডসেন্স পাবেন কোন সমস্যা নেই।

৮. ডোমেইন/সাইটের বয়স কত হতে হবে?

শুধু ব্লগস্পট সাব ডোমেইনের জন্য একটা সাইটের বয়স মিনিমাম এক মাস হতে হয়। তবে টপলেবের ডোমেন হইলে কোন সীমা নাই। যেদিন ডোমেন কিনবেন, ঐদিনই এপলাই করতে পারবেন যদি এডসেন্স-এর সকল শর্ত পুরণ হয়।


১০. ব্লগস্পট সাইটে কি এডসেন্স দেয়?

নিয়ম অনুযয়ী ব্লগস্পট সাইটে এখনও এডসেন্স দেয়। কিন্তু এক-দুই বছরের মধ্যে আমি কাউকে ব্লগস্পট সাইটে এডসেন্স পেতে শুনি নি। কেউ পেয়ে থাকলে আমি জানি না। সুতরাং আমার পরামর্শ হলো ব্লগস্পট সাইটে কাজ না করে, টপলেবেল ডোমেইন কিনে কাজ শুরু করেন।

১১. সাইটে মিনিমাম কত ভিজিটর থাকতে হবে?

আপনি যদি এডসেন্সের সকল শর্ত ১০০% পুরন করে থাকেন, তাহলে সাইটে যদি শূণ্য ভিজিটর থাকে… তবুও আপনি এডসেন্স পাবেন। সুতরাং এডসেন্স পাওয়ার ক্ষেত্রে ভিজিটর কোন ফ্যাক্ট নয়।

উপরের বিষয় গুলো যদি আপনি ঠিক মতো অনুসরণ করেন। তাহলে এখনি আবেদন করে ফেলুন http://adsense.google.com থেকে আশা করি কোন প্রকার সমস্যা ছাড়াই এপ্রোভ পেয়ে যাবেন। যাইহোক, যদি আরও কোন কিছু জানতে প্রয়োজন হয়, তাহলে কমেন্ট করতে পারেন।

তাহলে বন্দুরা এই ছিল আজকের পোস্ট ,আশা করি সবার উপকারে আসবে পোস্ট টি।

পোস্ট টি ভাল লাগলে লাইক দিয়ে বন্দুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

সবাই ভাল থাকুন,সুস্থ থাকুন,নিয়মিত আমাদের সাইট Myreveners.com ভিজিট করুন।

আল্লাহ হাফেজ।

বিঃদ্রঃ বানান কিংবা অসর্তকতাবশত যদি কোন ভুল তথ্য দিয়ে থাকি, তাহলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সকলকে!

About Mir Md Aminul Haque

প্রযোক্তিকে ভালবাসি ,নিত্য জানতে চাই নতুন কিছু,ছড়িয়ে দিতে চাই উজার করে নিজের জ্ঞান সবার মাঝে।

Check Also

বাজেটের মধ্যে Core i3 ডেস্কটপ নিজ হাতে তৈরী করুন

হ্যলো বন্ধুরা,আজকে আমি আপনাদের জন্য নিয়ে এসেছি একদম সুপার ডুপার একটা পোস্ট,পোস্ট টা হচ্ছে বাজেটের…

4 comments

  1. Like!! Really appreciate you sharing this blog post.Really thank you! Keep writing.

  2. I’ve been absent for some time, but now I remember why I used to love this website. Thanks, I will try and check back more often. How frequently you update your website?

  3. When I originally commented I clicked the -Notify me when new comments are added- checkbox and now each time a comment is added I get four emails with the same comment. Is there any way you can remove me from that service? Thanks!

  4. Good write-up, I?¦m regular visitor of one?¦s web site, maintain up the nice operate, and It is going to be a regular visitor for a long time.

Leave a Reply

Your email address will not be published.