Friday , 15 November 2019
Home » SEO » SEO বাংলা টিউটোরিয়াল, কীওয়ার্ড এনালাইসিস টুল্স (পর্ব-৭)

SEO বাংলা টিউটোরিয়াল, কীওয়ার্ড এনালাইসিস টুল্স (পর্ব-৭)

হ্যালো বন্ধুরা-

আসসালামুয়ালাইকুম

আজকে আমাদের seo বাংলা টিউটোরিয়াল এর ৭ম পর্ব আর আমাদের আজকের পর্বের বিষয় হল কিওয়ার্ড এনালাইসিস টুলস সম্পর্কে। আজকের পর্বে আমরা বিভিন্য কীওয়ার্ড এনালাইসিস টুলস সম্পর্কে আলোচনা করব।

তাহলে চলুন প্রথমেই জেনে নেই

কীওয়ার্ড এনালাইসিস টুলস সম্পর্কে।

আপনি যখন একটি কীওয়ার্ড লিস্ট তৈরী করেন, তার পরবর্তী কাজ হলো কীওয়ার্ড টুল্স্ ব্যবহার করা।আর এই টুলসটি আপনাকে সাহায্য করবে আপনার ওয়েব সাইটের সঠিক কীওয়ার্ড সিলেক্ট করার জন্য যেটি হয়তো আপনি আগে চিন্তা করেন নি অর্থাৎ মাঝে মাঝে এমন হয় কীওয়ার্ড লিস্ট করার সময় হয়তো কিছু কীওয়ার্ড আপনার চিন্তায় আসে নি। কিন্তু কীওয়ার্ড টুল্স ব্যবহার করলে সেই সব কীওয়ার্ড আপনার কীওয়ার্ড লিস্টে চলে আসবে।

এছাড়াও কীওয়ার্ড টুলস ব্যবহার করলে আপনি জানতে পারবেন মানুষ কোন ধরনের টার্ম ব্যবহার করে আপনার প্রোডাক্ট এবং সার্ভিস খোজার জন্য। দুই ধরনের
কীওয়ার্ড টুলস্ একটি হচ্ছে ফ্রি, অপরটি পেইড ভার্সন কীওয়ার্ড টুল্স। আমি এখানে ফ্রি ভার্সন কীওয়ার্ড টুল্স আলোচনা করব।

১) ওয়ার্ড ট্রাকার

SEO প্রফেশনালদের কাছে ওয়ার্ড ট্রাকার হচ্ছে খুবই জনপ্রিয় একটি কীওয়ার্ড টুলস। ওয়ার্ড ট্রাকার খুঁজে বের করে মানুষ কোন ধরনের জিনিস সার্চ করে বেশি অর্থাৎ সার্চ করার সময় তারা কি ধরনেরচ ওয়ার্ড বেশি ব্যবহার করে। এটি প্রায় ১০০ দিনের প্রায় ৩১৩ মিলিয়ন সার্চ তার ডাটাবেসে তথ্যগুলো রাখে। যেমন ওয়ার্ড ট্রাকার আপনাকে বলে দিতে পারবে লাস্ট ১০০ দিনে কত বার Aboard education দিয়ে সার্চ করা হয়েছে।

image: Word tracker home page

ওয়ার্ড ট্রাকার আপনাকে সঠিক কীওয়ার্ড সিলেক্ট করতে সাহায্য করবে। আপনি যে কীওয়ার্ড সিলেক্ট করেছেন সেই কীওয়ার্ড দিয়ে কতজন মানুষ সার্চ করে সেটি আপনি ওয়ার্ড ট্রাকার-এর মাধ্যমে জানতে পারবেন। KIE যত বেশি কীওয়ার্ড এর পপুলারিটি তত বেশি। KIE মানে হচ্ছে Keyword Effectiveness Index । ওয়ার্ড ট্রাকার দ্বারা আপনি ফ্রি কীওয়ার্ড এনালাইসিস করতে পারবেন।

এছাড়া আপনি ওয়ার্ডট্রাকার থেকে বিভিন্ন পেইড সার্ভিস নিতে পারেন। এজন্য চাইলে আপনি বাৎসরিক অথবা মাসিক পেমেন্ট দিতে পারেন যেটাকে তারা Annual Subscription এবং Monthly Subscription বলে।

Word tracker- কীওয়ার্ড রিসার্চ-

প্রথমে আপনি যেকোন একটি ব্রাউজার (ইন্টারনেট এক্সপ্লোরার, গুগল ক্রম, মজিলা ফায়ার ফক্স) ওপেন করে URL এ লিখুন www.wordtracker.com। এড্রেস টাইপ করার পর নিম্নের মত একটি ছবি অথবা পেইজ আসবে। যেটি হল ওয়ার্ড ট্রাকারের হোম পেইজ।

চিত্রঃ Word tracker হোম পেইজ।

এখানে এই দেখুন একটা বক্স আছে কীওার্ড লিখার জন্য,এই বক্সে আপনি আপনার কীওয়ার্ড লিখে সার্চ করলে আপনি সেই কীওয়ার্ড এর ভলিওম দেখতে পারবেন এবং সেই রিলেটেড আরো অনেক কীওয়ার্ড পেয়ে যাবেন হাইজ ভলিউম এর সাথে সেই কীওয়ার্ড এর সিপিসি ও দেখতে পারবেন।

তবে দুঃখের বিষয় হল ফ্রিতে আপনি মাত্র কয়েকটা কীওয়ার্ড দেখতে পারবেন।প্রফেশনাল এস ই ও করার জন্য আপনাকে এখানে একাউন্ট করে একটা প্যাকেজ কিনে নিতে হবে।

২) কীওয়ার্ড ডেনসিটি টুল্স

কীওয়ার্ড ডেনসিটি চেক করার জন্য ইন্টারনেটে বিভিন্ন ধরনের টুল্স পাওয়া যায় যেগুলো ব্যবহার করে আপনি জানতে পারবেন কীওয়ার্ড ডেনসিটির অবস্থা কি। যেমন এরকম একটি ওয়েবসাইট হল georanker এরকম আপনি গুগুলে সার্চ দিয়ে অনেক ধরনের টুলস্ পেতে পারেন।

georanker থেকে ডেনসিটি চেক করার জন্য https://www.georanker.com/keywords-density এই লিংকে প্রবেশ করুন।

এবং সেখানে নিচের চিত্রের মত একটি পেইজ পাবেন এবং সেই পেইজে আপনার ওয়েব সাইটের লিংক লিখার জন্য একটি বক্স পাবেন-

চিত্রঃ georanker keywords density টুলস

এবং url বক্সে আপনার ওয়েব সাইট এর লিংক লিখে Analysis এ ক্লিক করলেই আপনি আপনার সাইটের কীওয়ার্ড ডেন্সিটি দেখতে পারবেন।

৩)গুগুল Adwords কি?

গুগুল Adwords হচ্ছে একটি পেইড পার ক্লিক কোম্পানি। Adwords হচ্ছে অন্যতম একটি সার্চ ইঞ্জিন মার্কেটিং প্রোগ্রাম। আর গুগুল হচ্ছে সার্চ প্রোভাইডার গুলোর অন্যতম। Adwords চালানোরচ মূল উদ্দ্যেশ্য হল সাইটে ট্রাফিক বাড়ানো। গুগুল Adword সার্চ ইঞ্জিন মার্কেটিং প্রোভাইড করে।গুগল Adwords এর সাথে গুগুল এডসেন্স এর একটি লিংক আছে। Adwords এ যে এ্যাডগুলো দেওয়া হয় সেগুলো এডসেন্সে দেখায়। কীওয়ার্ড এর জন্য গুগুল Adwords হচ্ছে সবচেয়ে বড় একটি মার্কেট।

Adwords এ কীওয়ার্ড রিসার্চ-

Adwords এক কীওয়ার্ড রিসার্চ করার জন্য প্রথমেই adwords এর ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। এর জন্য আপনার যেকোন ব্রাওজারের ইউ আর ওল বক্সে লিখুন Adwords.com এবং এন্টার প্রেস করুন।তারপরে নিচের মত একটা পেইজ দেখতে পাবেন।

চিত্রঃ Adwords home page

এবার এখান থেকে START NOW এ ক্লিক করুন এবং পরবর্তি নির্দেশনা গুলো অনুসরন করে সাইন আপ করুন এবং নিচের মত পেইজ দেখতে পাবেন-

এখান থেকে টুলস এ ক্লিক করুন তাহলে নিচের মত দেখতে পাবেন-

এখান থেকে Keyword planner এ ক্লিক করুন তাহলে নিচের মত অপশন পাবেন এবং এখানে থেকে আপনার প্রয়োজন অনুযায়ী অপশন বেচে নিন এবং কীওয়ার্ড রিসার্চ করুন।

৪) ওয়েব মাস্টার Toolkit ঃ

ওয়েবমাস্টার টুলকিট হঃচ্ছে একটি SEO টুল। এটির মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটের কীওয়ার্ড এনালাইসিস করতে পারবেন। এই ওয়েবসাইট ব্যবহার কারার জন্য আপনার কোন রেজিস্ট্রেশন করার প্রয়োজন নেই। ওয়েবসাইটটির এড্রেস হচ্ছে- www.webmaster-toolkit.com

উপরের লিংকে যাওয়ার পরে নিচের মত একটা পেইজ পাবেন এবং সেখান থেকে Keyword Analysis Tool এ চলে যাবেন নিচের চিত্রের মত-

এর পরে ইউ আর এল বক্সে আপনার ওয়েব সসাইটের লিংক Analysie keywords এ ক্লিক করলেই আপনার কীওয়ার্ড এনালাইজ করতে পারবেন।তাহলে বন্ধুরা এই ছিল আজকের পর্বের বিষয় সো এখানেই শেষ করছি আজকের পর্ব এবং পরবর্তি পর্বে আমরা একটা ওয়েব সাইটকে কিভাবে seo করতে হয় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

পরবর্তি পর্ব নিয়ে আসা পর্যন্ত সবাই আমাদের myrevenuers.com সাইটের সাথেই থাকুন।

আল্লাহ হাফেজ।

About Mir Md Aminul Haque

প্রযোক্তিকে ভালবাসি ,নিত্য জানতে চাই নতুন কিছু,ছড়িয়ে দিতে চাই উজার করে নিজের জ্ঞান সবার মাঝে।

Check Also

বাজেটের মধ্যে Core i3 ডেস্কটপ নিজ হাতে তৈরী করুন

হ্যলো বন্ধুরা,আজকে আমি আপনাদের জন্য নিয়ে এসেছি একদম সুপার ডুপার একটা পোস্ট,পোস্ট টা হচ্ছে বাজেটের…

7 comments

  1. Super

  2. Like!! I blog quite often and I genuinely thank you for your information. The article has truly peaked my interest.

  3. I don’t ordinarily comment but I gotta tell thanks for the post on this special one : D.

  4. I was more than happy to search out this internet-site.I wished to thanks to your time for this excellent learn!! I positively having fun with every little bit of it and I’ve you bookmarked to check out new stuff you blog post.

  5. Terrific post however I was wanting to know if you could write a litte more on this subject? I’d be very grateful if you could elaborate a little bit further. Bless you!

  6. Wohh just what I was looking for, appreciate it for putting up.

Leave a Reply

Your email address will not be published.